বেশ কয়েকদিন ধরেই জল্পনা-কল্পনা চলছিল, এয়ার ইন্ডিয়া বিমান সংস্থাকে কিনতে চলেছে টাটা সন্স। তবে কিছুদিন আগেই এই দাবি উড়িয়ে দিয়েছিল ভরতের কেন্দ্রীয় সরকার। তবে শুক্রবার (৮ অক্টোবর) আনুষ্ঠানিকভাবে টাটা কোম্পানির মালিকানাধীন হলো ভারতের জাতীয় বিমান সংস্থাটি। জানা গেছে, মোট ১৮ হাজার কোটি টাকায় এয়ার ইন্ডিয়া কিনে নিয়েছে টাটা। খবর ফিন্যান্স এক্সপ্রেসের।

এর আগে নিলামে উঠেছিল এই বিমান সংস্থা। মূলত, ব্যাপক ঋণগস্ত হয়ে পড়েছিল বিমান সংস্থাটি। এই মুহূর্তে তাদের ঋণের পরিমাণ ৪৩ হাজার কোটি টাকা। এই দায় এড়াতে তাই নিলামে তোলা হয় এয়ার ইন্ডিয়াকে। যদিও এখানে টাটার প্রতিদ্বন্দ্বী ছিল স্পাইস জেটের প্রতিষ্ঠাতা অজয় সিং। তবে সবকিছু ছাড়িয়ে শুক্রবার ভারতের সরকার ঘোষণা করে এয়ার ইন্ডিয়ার মালিক এখন টাটা কোম্পানি।

নিলামে জেতার পরই টুইটারে একটি পোস্ট দিয়েছেন রতন টাটা। লিখেছেন, পুনরায় স্বাগত এয়ার ইন্ডিয়া। মূলত, ভারতের স্বাধীনতার আগে ১৯৩২ সালে টাটার হাত ধরেই শুরু হয় টাটা এয়ারলাইন্স। পরবর্তী সময়ে ১৯৪৬ সালে নাম বদলে হয় এয়ার ইন্ডিয়া। ১৯৫৩ সালে টাটার হাত থেকে এই সংস্থাকে অধিগ্রহণ করে কেন্দ্রীয় সরকার। যদিও ১৯৭৭ সাল পর্যন্ত সংস্থার চেয়ারম্যান হিসাবে কাজ করেন জে আর ডি টাটা। টাটারাই ফের মালিকানা পাওয়ায় একটি বৃত্তই যেন সম্পূর্ণ হলো।